LTV:CAC অনুপাত দিয়ে আপনার মার্কেটিং প্রচেষ্টা পরিমাপ করুন

আপনি ব্যবসায়িক সিদ্ধান্ত বা লাভের বিষয়ে দাবি করার আগে, এটির ব্যাক আপ করার জন্য আপনার কাছে কঠিন ডেটা থাকা উচিত। ছোট ব্যবসার আর্থিক অনুপাত আপনার অ্যাকাউন্টিং ডেটা পরিমাপ করে যাতে আপনি ক্রিয়াকলাপ উন্নত করতে পারেন, ঋণদাতা বা বিনিয়োগকারীদের আপনার ব্যবসার লাভজনকতার অন্তর্দৃষ্টি দিতে পারেন এবং বৃদ্ধি পরিমাপ করতে পারেন। একটি জনপ্রিয় মেট্রিক ব্যবসা স্টক রাখে তা হল LTV:CAC অনুপাত।

আপনার LTV:CAC অনুপাত আপনাকে আপনার বিপণন ব্যয়ের অন্তর্দৃষ্টি দেয়। বিজ্ঞ আর্থিক সিদ্ধান্ত নেওয়ার জন্য, আপনাকে জানতে হবে আপনার খরচ পরিশোধ করে কি না।

LTV:CAC অনুপাত কি?

LTV:CAC অনুপাত আপনার ব্যবসার গ্রাহকের জীবনকালের মূল্য (LTV, CLV) এবং গ্রাহক অধিগ্রহণ খরচ (CAC) এর মধ্যে সম্পর্ককে প্রতিনিধিত্ব করে। একজন গ্রাহকের জীবনকালের মূল্য অনুমান করে যে একজন গ্রাহক সময়ের সাথে আপনার ব্যবসায় কতটা আয় ব্যয় করবে। গ্রাহক অধিগ্রহণ খরচ আপনি নতুন গ্রাহকদের বিপণন খরচ কত টাকা. LTV:CAC অনুপাত আপনার বিপণন বিনিয়োগের উপর রিটার্ন (ROI) প্রকাশ করে।

প্রতিটি ব্যবসার মালিক বিনিয়োগের উপর উচ্চ আয় দেখতে চায়। LTV:CAC মেট্রিক ব্যবহার করুন নতুন গ্রাহকদের অর্জনের জন্য আপনি কত টাকা খরচ করেন সেই আনুমানিক পরিমাণ গ্রাহকরা আপনার ব্যবসায় খরচ করবে।

আপনার LTV গণনা করা:CAC অনুপাত আপনাকে বাজেট তৈরি করতে, বিপণনের খরচ কোথায় কাটাতে হবে তা জানতে এবং গ্রাহকদের কাছে আপনার বিক্রি করার উপায় উন্নত করতে সাহায্য করতে পারে।

LTV:CAC বেঞ্চমার্ক

আপনি হয়তো ভাবছেন যে একটি আদর্শ LTV:CAC অনুপাত কেমন দেখায়। আপনি যদি আপনার অনুপাত উন্নত করতে চান তাহলে আপনি কিভাবে জানবেন? এটা ঠিক কখন?

যদিও অনেকগুলি কারণ LTV:CAC অনুপাতকে প্রভাবিত করতে পারে—শিল্প এবং ব্যবসায় সময় সহ—বেশিরভাগ বিশেষজ্ঞ একমত যে 3:1 বা তার বেশি অনুপাত আদর্শ। একটি 3:1 অনুপাত মানে হল আপনার গ্রাহকরা আপনার ব্যবসায় তাদের অর্জনের জন্য যে পরিমাণ খরচ করেন তার তিনগুণ ব্যয় করেন।

LTV:CAC অনুপাতের জন্য, আপনাকে অবশ্যই 1:1 ফলাফল পাওয়া এড়াতে হবে। একটি 1:1 অনুপাত মানে আপনি যতটা টাকা বের করছেন ঠিক ততটুকুই আপনি বিনিয়োগ করছেন, যা আপনার ছোট ব্যবসার বৃদ্ধিকে স্থবির করে রাখে।

আপনার LTV গণনা করা হচ্ছে:CAC

গ্রাহক অধিগ্রহণ খরচ অনুপাত থেকে আপনার গ্রাহকের জীবনকালের মূল্য গণনা করতে, আপনাকে প্রথমে কিছু তথ্য সংগ্রহ করতে হবে। আপনাকে আপনার গ্রাহক অধিগ্রহণের খরচ এবং গ্রাহকের জীবনকালের মূল্য মেট্রিক্স উভয়ই জানতে হবে।

একটি নির্দিষ্ট সময়ের মধ্যে, যেমন এক মাস, ত্রৈমাসিক বা বছরের মধ্যে আপনার মোট বিপণন এবং বিক্রয় খরচগুলিকে নতুন গ্রাহকদের সংখ্যা দ্বারা ভাগ করে আপনার গ্রাহক অধিগ্রহণের খরচ গণনা করুন৷

আপনার CAC গণনা করার চেয়ে আপনার ছোট ব্যবসার গ্রাহকের জীবনকালের মূল্য গণনা খুঁজে পাওয়া আরও বিস্তৃত। আপনার ব্যবসার গড় ক্রয় মূল্য, গড় ক্রয়ের ফ্রিকোয়েন্সি এবং গড় গ্রাহক জীবনকাল (অর্থাৎ, একজন গ্রাহক কতক্ষণ আপনার ব্যবসার সাথে লেগে থাকে) জানতে হবে। ক্রয়ের মূল্য, ফ্রিকোয়েন্সি এবং জীবনকাল গণনা করতে আপনাকে সাহায্য করতে নীচের ভিজ্যুয়ালটি ব্যবহার করুন৷ তারপর, ক্রয় মূল্য এবং ক্রয়ের ফ্রিকোয়েন্সির মধ্যে পার্থক্য দ্বারা আপনার গড় গ্রাহকের আয়ুকে গুণ করুন৷

একবার আপনি আপনার গ্রাহক অধিগ্রহণের খরচ এবং গ্রাহকের জীবনকালের মূল্য নম্বরগুলি জানলে, আপনি সেগুলিকে LTV:CAC অনুপাত সূত্রে প্লাগ করতে পারেন৷

LTV:CAC অনুপাত সূত্র

আপনার LTV:CAC অনুপাত:

খুঁজতে নিম্নলিখিত সূত্রটি ব্যবহার করুন৷

LTV:CAC৷ =গ্রাহক আজীবন মূল্য / গ্রাহক অধিগ্রহণ খরচ

LTV এবং CAC-এর জন্য আপনার নম্বর ডলারে। আপনার অনুপাতের ফলাফল দেখায় যে গ্রাহকরা কত টাকা খরচ করেন তার তুলনায় আপনি তাদের অর্জন করতে কত টাকা খরচ করেন।

অধিগ্রহণ খরচ অনুপাতের উদাহরণ থেকে গ্রাহকের জীবনকালের মূল্য

ধরা যাক আপনি বছরের জন্য আপনার LTV:CAC অনুপাত খুঁজে পেতে চান। আপনি $15,000 খরচ করেছেন এবং 150 জন নতুন গ্রাহক অর্জন করেছেন। আপনার ব্যবসা $125,000 এর মোট বার্ষিক আয় অর্জন করেছে। আপনি 1,500 গ্রাহক (অনন্য গ্রাহক) থেকে 2,000টি কেনাকাটা করেছেন। ঐতিহাসিক ডেটা দেখে, আপনি নির্ধারণ করেন আপনার গড় গ্রাহকের জীবনকাল পাঁচ বছর।

আপনি যদি আপনার LTV:CAC অনুপাত খুঁজে পেতে চান, তাহলে আপনাকে গ্রাহক অধিগ্রহণের খরচ এবং জীবনকালের মূল্য গণনা করতে হবে।

প্রথমে, নতুন গ্রাহকদের দ্বারা আপনার ব্যয়কে ভাগ করে গ্রাহক অধিগ্রহণের খরচ গণনা করুন:

CAC =$15,000 / 150

CAC =$100

এর পরে, আপনার গ্রাহকের জীবনকালের মূল্য গণনা করুন। আপনাকে আপনার গড় ক্রয় মূল্য এবং গড় ক্রয়ের ফ্রিকোয়েন্সি খুঁজে বের করতে হবে। সূত্রের জন্য উপরের চার্টটি উল্লেখ করুন।

গড় ক্রয় মূল্য =$125,000 / 2,000

গড় ক্রয় মূল্য =$62.50

গড় ক্রয় ফ্রিকোয়েন্সি =2,000 / 1,500

গড় ক্রয় ফ্রিকোয়েন্সি =1.33

আপনার গ্রাহকের জীবনকালের মূল্য খুঁজে পেতে, আপনাকে ক্রয় মূল্য থেকে ক্রয়ের ফ্রিকোয়েন্সি বিয়োগ করতে হবে। তারপরে, সেই সংখ্যাটিকে গড় গ্রাহকের জীবনকাল দ্বারা গুণ করুন৷

LTV =($62.50 – 1.33) X 5

LTV =$305.85

এখন যেহেতু আপনি আপনার গ্রাহকের জীবনকালের মূল্য এবং গ্রাহক অধিগ্রহণের খরচ জানেন, আপনি তাদের অনুপাত সূত্রে প্লাগ করতে পারেন:

LTV:CAC =$305.85 / $100

আপনার LTV:CAC অনুপাত আনুমানিক 3:1, যা দেখায় যে আপনি গ্রাহক অধিগ্রহণের জন্য যে পরিমাণ ব্যয় করেন তার তিনগুণ উপার্জন করেন।

আপনার LTV:CAC অনুপাত গণনা করার সময় যে বিষয়গুলি মনে রাখবেন

আপনার অনুপাতের ফলাফলে খুব বেশি স্টক রাখার আগে, বুঝে নিন যে এটি পরিবর্তন সাপেক্ষে। গ্রাহকের আজীবন মূল্য এবং গ্রাহক অধিগ্রহণ খরচ মেট্রিক উভয়ই বিভ্রান্তিকর হতে পারে।

আপনার গ্রাহকের জীবনকালের মান মেট্রিক শুধুমাত্র ভবিষ্যতের একটি অনুমান। অর্থনীতি, গ্রাহক সন্তুষ্টি এবং প্রতিযোগিতার উপর নির্ভর করে আপনার LTV আপনার প্রত্যাশার চেয়ে বেশি বা কম হতে পারে।

যে ব্যবসাগুলি গ্রাহক অধিগ্রহণ খরচ ডেটার উপর নির্ভর করে তারা সঠিকভাবে বিপণন এবং বিক্রয় খরচগুলি ভেঙে ফেলতে সক্ষম নাও হতে পারে। আপনি সম্ভবত বর্তমান এবং বিদ্যমান গ্রাহকদের কাছে বাজারজাত ও বিক্রি করতে পারেন, নতুন গ্রাহকদের অর্জনের জন্য আপনার ব্যয় বরাদ্দ করা কঠিন করে তোলে।

আপনি জানেন ব্যয় এবং আয় ট্র্যাক করা আপনার ব্যবসা চালানোর একটি অবিচ্ছেদ্য অংশ, কিন্তু এটি জটিল এবং সময়সাপেক্ষ হতে পারে। প্যাট্রিয়টের অনলাইন অ্যাকাউন্টিং সফ্টওয়্যার আপনার বই পরিচালনার চাপকে সরিয়ে দেয়। এখন আপনার বিনামূল্যে ট্রায়াল পান!


অ্যাকাউন্টিং
  1. অ্যাকাউন্টিং
  2. ব্যবসা কৌশল
  3. ব্যবসা
  4. কাস্টমার সম্পর্কযুক্ত ব্যাবস্থাপত্র
  5. অর্থায়ন
  6. স্টক ব্যবস্থাপনা
  7. ব্যক্তিগত মূলধন
  8. বিনিয়োগ
  9. কর্পোরেট অর্থায়ন
  10. বাজেট
  11. সঞ্চয়
  12. বীমা
  13. ঋণ
  14. অবসর